Sunday, October 14, 2012

সেন্সর বোর্ড আর থাকছে না, জানালেন তথ্যমন্ত্রী

ঢালিউড ইনফোটেইনমেইন্ট::     চলচ্চিত্র মুক্তি দেয়ার প্রক্রিয়াকে সহজ করতে সেন্সর বোর্ডকে বদলে ফিল্ম   সার্টিফিকেশন বোর্ড গঠন করা হবে বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। দেশের সাংস্কৃতিক সংগঠনগুলো দীর্ঘদিন ধরে সেন্সর বোর্ড তুলে দেবার দাবি জানিয়ে আসছিল। জাতীয় প্রেসক্লাবে বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির এক গোলটেবিল বৈঠকে তিনি বলেন, চলচ্চিত্র মুক্তি দেয়ার প্রক্রিয়াকে সহজ করতে সেন্সর বোর্ডকে বদলে ফিল্ম সার্টিফিকেশন বোর্ড গঠন করা হবে। এ বিষয়ে সিদ্ধান্ত ইতোমধ্যে নেয়া হয়েছে বলেও জানান তথ্যমন্ত্রী। প্রেক্ষাগৃহের বিনোদন কর কমানোর বিষয়েও সরকারের ইতিবাচক মনোভাবের কথা জানান তিনি।
মন্ত্রী বলেন, বিনোদন করের কতটুকু রাষ্ট্রীয় কোষাগারে জমা হচ্ছে, সেটা দেখা প্রয়োজন। যদি দেখা যায়, এই করের কারণে হল মালিকরা ক্ষতিগ্রস্ত হচ্ছে, সে ক্ষেত্রে কর কমানোর বিষয়েও সরকার বিবেচনা করবে।
বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশনে (এফডিসি) চলচ্চিত্র প্রিন্ট করতে যে এক লাখ টাকা ভ্যাট দিতে হয়, তাতে যেন নির্মাতাদের ওপর দ্বৈত কর আরোপ না হয়, সে বিষয়েও সরকার ব্যবস্থা নেবে বলে জানান তথ্যমন্ত্রী। চলচ্চিত্র বিষয়ক একটি নীতিমালা তৈরির কথা জানিয়ে তিনি বলেন, এক্ষেত্রে অবশ্যই সংশ্লিষ্টদের সহযোগিতা আমাদের প্রয়োজন হবে। আপনারা আপনাদের পরামর্শ দিয়ে সরকারকে সহযোগিতা করবেন বলে আমি বিশ্বাস করি।
সরকারি উদ্যোগে একটি চলচ্চিত্র ইনস্টিটিউট স্থাপনের পরিকল্পনার কথাও জানান ইনু।
এফডিসিকে আধুনিক করে গড়ে তোলার আশ্বাস দিয়ে তিনি বলেন, ভুতের বাড়িকে মানুষের বাড়িতে পরিণত করতে হলে আপনাদের সহযোগিতা ছাড়া সম্ভব নয়।
‘চলচ্চিত্রের বর্তমান অবস্থা ও আমাদের করণীয়’ শীর্ষক এই গোলটেবিল আলোচনায় অংশ নেন এফডিসির ব্যবস্থাপনা পরিচালক পীযূষ বন্দ্যোপাধ্যায়, সারাহ বেগম কবরী, চাষী নজরুল ইসলাম, কাজী হায়াৎ, মোরশেদুল ইসলাম সেলিম, চলচ্চিত্র পরিচালক সমিতির সভাপতি মোহাম্মদ হান্নান, শিল্পী সমিতির সাধারণ সম্পাদক মিশা সওদাগর প্রমুখ।

No comments:

Post a Comment