Tuesday, November 13, 2012

হয়ে গেল হিমু দিবসে হুমায়ুন মেলা

কথাসাহিত্যিক ও  বাংলা চলচ্চিত্র, টেলিভিশন নাটকের নন্দিত নির্মাতা হুমায়ুন আহমেদের জন্মদিনকে ঘিরে ১৩ নভেম্বর চ্যানেল আই দিনব্যাপী এক ব্যাতিক্রমী উৎসবের আয়োজন করে। দিনটিকে হিমু দিবস হিসেবে পালন এবং হুমায়ুন মেলার মাধ্যমে দিবসটি পালন করা হয়। চ্যানেল আই প্রাঙ্গণে আয়োজিত হয় হুমায়ুন মেলা।

মেলা মঞ্চে পরিবেশিত হয় হুমায়ুন আহমেদের  লেখা ও পছন্দের চলচ্চিত্র, নাটক-এর গান, গেয়ে শোনান দেশের প্রতিথযশা শিল্পীবৃন্দ। নাচ ও কবিতার আবৃত্তি ছাড়াও স্মৃতিকথা -স্মৃতিচারণ করেন হুমায়ুন আহমেদের কাছের মানুষরা। ছিলো হুমায়ুন আহমেদের বই, চলচ্চিত্র ও নাটকের ভিডিও সিডির ষ্টলসহ নানা আয়োজন। জন্মদিন উপলক্ষে প্রকাশিত হিমুর কথা ভিসিডির মোড়কও উন্মেচন করা হয়।
 
সকাল ১১টায় উৎসবমুখর পরিবেশে হলুদ রঙের বেলুন ও ফেষ্টুন উড়িয়ে দেশের সুধি ও সুশীল সমাজের প্রতিনিধিবৃন্দ এবং হুমায়ুন ভক্তরা  হুমায়ুন মেলার উদ্বোধন করেন।  চ্যানেল আই  ও রেডিও ভুমি সকাল ১১টা থেকে দুপুর ২টা পর্যন্ত হুমায়ুন মেলা সরাসরি সম্প্রচার  করে।

উদ্বোধনী অনুষ্ঠান পর্বে উপস্থিত ছিলেন হুমায়ুন আহমেদের স্ত্রী মেহের  আফরোজ শাওন, হুমায়ুন আহমেদের খালা রিজিয়া রহমান, কবি বেলাল চৌধুরী,  কবি আসাদ চৌধুরী, অভিনেতা আতাউর রহমান, রহমত আলী, চলচ্চিত্রকার গাজী মাজহারুল ইসলাম, শাহ আলম কিরণ, আমজাদ হোসেন,  আব্দুল লতিফ বাচ্চু, খালিদ মাহমুদ, নারী উদ্যোক্তা কণা রেজা, শিশু সাহিত্যিক আলী ইমাম, শিল্পী আসমা আব্বাসী, রেবেকা সুলতানা, এস আই টুটুল, সেলিম চৌধুরী, রেডিও ভুমির পক্ষে শামস সুমন, অভিনেতা মাজনুন মিজান, প্রাণ রায়, প্রকাশক মাজহারুল ইসলাম, ফরিদ আহমেদ, সংগীত পরিচালক মাকসুদ জামিল মিন্টু, সাংবাদিক গোলাম সারওয়ার, আবেদ খান, আলতাফ মাহমুদ, রেজানুর রহমান প্রমুখ।

মেলার উদ্বোধন পর্বে সবাইকে স্বাগত জানান  চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর। বক্তব্য রাখেন পরিচালক ও বার্তা প্রধান শাইখ সিরাজ, পরিচালক মুকিত মজুমদার বাবু,  আবদুর রশীদ মজুমদার, ইনমা`র পক্ষে ইন্তেখাব মাহমুদ। 

মেলা উপলক্ষে পাক্ষিক আনন্দ আলো একটি বিশেষ বুলেটিন বের করে। মেলায় হুমায়ুন আহমেদের জন্মদিন উপলক্ষে একটি কেকও কাটা হয়।

মেলা মঞ্চে সংগীত পরিবেশন করেন সুবীর নন্দী, মনির খান, সেলিম চৌধুরী, এস আই টুটুল, শাহনাজ বেলী, চ্যানেল আই সেরাকন্ঠের শিল্পীবৃন্দ এবং কুদ্দুস বয়াতী ও তার দল।

No comments:

Post a Comment