Saturday, December 29, 2012

ত্রিদেশীয় উৎসব মাতালেন তিন তারকা


ঢালিউড ইনফো:: বাংলাদেশ, ভারত এবং পাকিস্তান। আলাদা আলাদা তিনটি দেশের নাম হলেও বাংলাদেশের সংগীতপ্রেমীদের    নিকট ভারত ও পাকিস্তানের শিল্পীর জন্য ভালোবাসার শেষ নেই। এমনটিই প্রমাণ মিলল শুক্রবার ঢাকার আর্মি স্টেডিয়ামে অনুষ্ঠিত  প্র্রামীণফোনের ‘ট্রাই নেশন মেগা  ফেস্টিভ্যাল’ সংগীত উৎসবে।

একত্রিত হয়েছিলেন তিন দেশের তিন তারকা কণ্ঠশিল্পী যথাক্রমে জেমস, সনু নিগম এবং শাফকাত আমানত আলী।

দৃশ্যপটের শুরু দুপুর ২টায়। এরই মধ্যে স্টেডিয়ামে দলে দলে বিভিন্ন বয়সী মানুষ এসে হাজির। পাশ থেকে তো এক যুবক বলেই ফেললেন, ‘আজ যত রাতই হোক অনুষ্ঠান না  শেষ করে বাসায় ফিরব না।’
এতসব কথার মাঝে স্টেডিয়ামের চারদিকের দরজায় সংগীত পিপাসু মানুষের লম্বা লাইন চোখে পড়ল।

banglanews24.comimagesঅনুষ্ঠানের শুরুতেই ফ্যাশন শো ও সাধনা নৃত্যদলের ‘রায়বেঁশে নৃত্য’সহ নানা সমন্বয়ে
তুলে ধরা হয় তিন দেশের নানা পরিবেশনা। কিন্তু এত আয়োজনের পরও সবার মনে একটাই কৌতূহল কখন মঞ্চে গান করবেন তিন তারকা কণ্ঠশিল্পী।

বিকেল ৪টার পরই সেই অপেক্ষার অবসান ঘটে। এলোমেলো চুল, কালো টি-শার্ট এরসাথে জিন্সের শার্ট ম্যাচ করে মঞ্চে আসেন নগরবাউল জেমস। মুহুর্তেই দুলে উঠলো পুরো স্টেডিয়াম। প্রথমেই সবাইকে শুভেচ্ছা জানিয়ে এক এক করে গেয়ে শোনান ‘দুষ্টু ছেলের দল’, ‘গুরু’, ‘পাগলা হাওয়া’, ‘লেইস ফিতা’ ও ‘বিজলী’।

এরপরে জেমস একই দিনে অনুষ্ঠিত নন্দন পার্কে গান পরিবেশনার জন্য চলে যান। এরই মধ্যে শীতের কুয়াশার সাথে সাথে বিকেল গড়িয়ে সন্ধ্যা নেমে আসে। দর্শকের আগমন  থেমে নেই। যতদূর চোখ পড়ে স্টেডিয়ামের সবপাশে সংগীত প্রেমীদের ভীড়। সববয়সী মানুষ তীব্র শীতের সাথে যুদ্ধ করে দাড়িয়ে আছেন স্টেডিয়ামের আনাচে-কানাচে।

এরইমধ্যে মঞ্চে আসেন পাকিস্তানের জনপ্রিয় শিল্পী শাফকাত আমানত আলী। শুরুতেই তিনি গাইলেন বাংলাদেশের সুরকার আলাউদ্দিন আলীর সুরে ‘ভালোবাসি বলিব না’ গানটি। হিন্দীগানের পাশাপাশি এত ভালো বাংলাগান পরিবেশন করার পর দর্শকরা আনন্দে ফেটে পড়লেন।

গান গাইতে গাইতে দর্শক সারিতে চলে আসেন এ গায়ক। দশর্ক সারির এক মেয়ের কাছে  গেয়ে একসাথে গান করলেন শাফকাত। আর বললেন, ‘এখানে [বাংলাদেশে] অনেকেই ভালো গান করেন।’

এরপর এক এক করে পরিবেশন করেন ১৫টির মত গান। এরমধ্যে ছিলো-‘আঁখোকে সাগর’,‘মোরা সাইয়া’, ‘বিন তেরে’,‘তু মিলা’, ‘তুহি মেরা’ প্রভৃতি। ‘মিতওয়া’ শিরোনামের গানটি করে সবার কাছে বিদায় নেন এই শিল্পী। এবারই প্রথম বাংলাদেশে কোন কনসার্টে গান পরিবেশন করেন শাফকাত আমানত আলী। banglanews24.com/images/PhotoGallery/2012December/noor20-inter

রাত ৯টা ১৫ মিনিটে নিজের সংগীত জীবনের উপর নির্মিত তথ্যচিত্র প্রজেক্টরে দেখাতে দেখাতে মঞ্চে এসে হাজির হন সনু নিগম। প্রথমেই গেয়ে শোনান ‘শুকরানা লাভ’ গানটি, সাথে চারটি ছেলে ও  মেয়ে নৃত্য পরিবেশন করেন। যা ছিল দর্শকের জন্য বাড়তি পাওয়া। এরপর টানা  বেশকয়েকটি গান পরিবেশন করেন। এরমধ্যে- ‘রং দে’, ‘গুমসুম গুমসুম’, ‘ও সনিয়ে’, ‘পেয়ার হওয়া’সহ বেশ কিছু জনপ্রিয় গান।
শীতের কষ্ট উপেক্ষা করে অনুষ্ঠানের প্রায় শেষ সময় পর্যন্ত গ্রামীণফোনের এই উৎসবটি উপভোগ করেন কয়েক হাজার মানুষ। আর এবারই প্রথম একই মঞ্চে গাইলেন তিন তারকা কণ্ঠশিল্পী জেমস, সনু নিগম এবং শাফকাত আমানত আলী।

No comments:

Post a Comment